যুক্তরাষ্ট্রে ‘চাকরি পাবেন না’ ভারতীয়রা

বার্তা ডেস্ক: করোনা ভাইরাসের প্রভাব পড়েছে এবার যুক্তরাষ্ট্রের অর্থনীতিতে। তাই যুক্তরাষ্ট্রেই কর্মহীন হতে পারেন দেশটির অগণিত মানুষ। এর মধ্যেই শোনা যাচ্ছে আগামী এক বছর যুক্তরাষ্ট্রে চাকরি পাবে না ভারতীয় ও চীনা নাগরিকরা।

জিনিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে, ভারতীয় ও চীনাদের এইচ-১বি ভিসা না দেয়ার আবেদন করা হয়েছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে।

এ বছর এইচ-১বি ও এইচ-২বি ভিসা অনুমোদন না করার এই আবেদন জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের একটি প্রযুক্তি কর্মী সংগঠন। নিজেদের কর্মহীনতার পরিস্থিতি থেকে বাঁচাতে এই আবেদন করেছে সংগঠনটি।

এইচ-১বি ভিসা হলো এক ধরনের অভিবাসী ভিসা। যার সাহায্যে মার্কিন সংস্থাগুলো বিদেশি কর্মীদের নিয়োগ করে তাদের দেশে। বেশিরভাগ ভারতীয় ও চীনা কর্মীদেরই সেদেশে কর্মসংস্থানের সুযোগ ঘটে এই ভিসার মাধ্যমে। আর এইচ-২বি ভিসার মাধ্যমে লাতিন আমেরিকার কর্মীদের নিয়োগ করেন মার্কিন ব্যবসায়ীরা।

প্রসঙ্গত, যুক্তরাষ্ট্রে করোনাভাইরাস ভয়াবহ রুপ নিচ্ছে। দেশটিতে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৩ হাজার ৮৮৯ জন। এর মধ্যে শুধু নিউইয়র্কে মারা গেছে ১ হাজার ৫৫০ জন। আক্রান্তের সংখ্যায় দেশটি ইতালি, চীন ও স্পেনকেও ছাড়িয়ে গেছে। এ ভাইরাসে সেখানে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১ লাখ ৮৮ হাজার ৫৩০ জন।

শেয়ার করুন:

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on pinterest
Share on whatsapp
Share on email
Share on print

আরও পড়ুন:

সর্বশেষ