অর্ধকোটি টাকা হাতিয়ে নিয়ে ভুয়া এনজিও উধাও

নিউজ ডেস্ক: লক্ষ্মীপুরে ক্ষুদ্র ও কুটির শিল্প প্রকল্পের নামে ঋণ দেওয়ার কথা বলে চার শতাধিক গ্রাহকের কাছ থেকে প্রায় অর্ধকোটি টাকা নিয়ে একটি ভুয়া সঞ্চয় ও ঋণ প্রদানকারী সংস্থা উধাও হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। গত রোববার পৌর শহরের মেহের খাঁ সড়কের পাশে ‘পল্লী উন্নয়ন ফাউন্ডেশন’ নামে ওই ঋণ প্রদানকারী সংস্থার কার্যালয়ে ঋণ নিতে এসে গ্রাহকরা তালা ঝুলতে দেখেন।

সরেজমিন ওই কার্যালয়ে দেখা যায়, আবাস নামে একটি ভবনে পল্লী উন্নয়ন ফাউন্ডেশনের সাইনবোর্ড ঝুলছে। কিন্তু ভবনটির মেইন গেটে তালা ঝুলছে। এ সময় প্রায় পঞ্চাশ-ষাট জন গ্রাহককে কার্যালয়ের সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ করতে দেখা যায়।

জানা গেছে, চলতি বছরের প্রথম দিকে স্থানীয় গ্রাহকদের এক থেকে পাঁচ লাখ টাকা ঋণ দেওয়ার আশ্বাস দিয়ে অগ্রিম সঞ্চয় আদায় করে প্রতারকরা।

তবে বছরের শুরুতে অফিস ভাড়া দেওয়ার কথা অস্বীকার করেন ভবনটির মালিক ফারুক। তিনি বলেন, একটি এনজিও সংস্থা দুইদিন আগে অফিসের জন্য ১০ হাজার টাকা ভাড়া দিয়েছে। গতকাল (সোমবার) তাদের সঙ্গে ভাড়ার চুক্তি হওয়ার কথা। গ্রাহকদের কাছে জানতে পারি, তার আগেই তারা উধাও হয়ে গেছে।

বটতলী গ্রামের গ্রাহক আবদুর রহমান জানান, পল্লী উন্নয়ন ফাউন্ডেশনের লোকজন বটতলী কোটাবাড়ি এলাকার তিনিসহ চারটি পরিবারকে ঋণ দেওয়ার কথা বলে ৪০ হাজার টাকা নিয়েছে। কিন্তু এখন ঋণের টাকা নিতে এসে কাউকে খুঁজে পাওয়া যাচ্ছে না।

জেলা সমাজসেবা কার্যালয়ের উপপরিচালক নুরুল ইসলাম পাটোয়ারী বলেন, পল্লী উন্নয়ন ফাউন্ডেশন নামে আমাদের তালিকাভুক্ত কোনও এনজিও বা ঋণপ্রদানকারী সংস্থা নেই। এ ঘটনায় গ্রাহকরা অভিযোগ করলে এসব প্রতারকের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।