ফল আপনার ত্বকের উজ্জ্বলতা ধরে রাখবে

লাইফস্টাইল ডেস্ক: প্রতিদিনই সৌন্দর্যের সংজ্ঞা বদলাচ্ছে। ফর্সা, মেদহীন চেহারা আর এক ঢাল চুল থাকলেই, বলা হয় আউট অব ফ্যাশন। তবে মসৃণ, উজ্জ্বল ত্বকের কদর সব সময়েই রয়েছে। আর গায়ের রং যেমনই হোক, মুখের উজ্জ্বল্য কিন্তু আত্মবিশ্বাস বাড়ায়।

একুশ শতকে আমাদের দেশের অধিকাংশ তরুণ তরুণীই প্রসাধনী বর্জনের বিরুদ্ধে। প্রথমত প্রতিদিনের জীবনযাপনে সময় থাকে না, তার ওপর নানা প্রসাধনী সংস্থার পণ্যে ক্ষতিকারক রাসায়নিক পদার্থ থাকে। তার চেয়ে প্রাকৃতিক উপায়ে ত্বকের উজ্জ্বল্য ধরে রাখার দিকেই ঝুঁকছে আজকের প্রজন্ম। এমন বেশ কিছু খাবার আছে, যা মুখে মাখলে মুখ উজ্জ্বল হয় অনেক।
ফল ব্যবহার করে প্রতিদিন মাত্র ১০ মিনিটের রূপচর্চায় কয়েক সপ্তাহের মধ্যেই ত্বকের উজ্জ্বলতা ফিরে পেতে পারেন।

জেনে নিন রূপচর্চায় ফলের ব্যবহার কীভাবে হয়?

লেবু
ভিটামিন সি আর অ্যান্টি অক্সিডেন্টে ভরপুর লেবু কাজ করে প্রাকৃতিক ব্লিচ হিসেবে। ত্বক পরিষ্কারের পাশাপাশি ত্বকের নানা ধরণের দাগ দূর করতে দারুণ কার্যকর এই ফলটি।

লেবুর ব্যবহার
# তৈলাক্ত ত্বকে যদি কালো দাগ কিংবা ব্রণের দাগ থাকে, তাহলে গোলাপ জলের সঙ্গে লেবুর রস মিশিয়ে লাগিয়ে রাখুন ১০ মিনিট।
# ত্বক যদি শুষ্ক হয় তাহলে গোলাপ জলের স্থানে ব্যবহার করুন নারকেল তেল, দাগের বিরুদ্ধে কাজ করবে।

পাকা পেঁপে
পেঁপেতে আছে ভিটামিন এ, বি এবং সি। ত্বকের জ্বালা ভাব কমানোর জন্য পাকা পেঁপের জনপ্রিয়তা অনেক। এছাড়াও ব্যাকটেরিয়া ও ফাঙ্গাস জনিত সমস্যা দূর করে পাকা পেঁপে।

পাকা পেঁপের ব্যবহার
# পাকা পেঁপে চটকে মুখে লাগিয়ে রাখুন ১০ মিনিট, এটি রোদে পোড়া ত্বকে দারুণ কাজ করে। এছাড়া ত্বকে ছত্রাকের সংক্রমণ থাকলে তাতেও কার্যকরী।
# শুষ্ক ত্বকে চামড়া উঠলে পাকা পেঁপে চটকে তাতে পরিমাণমত কাঠবাদামের তেল অর্থাৎ আমন্ড ওয়েল মিশিয়ে লাগিয়ে রাখুন ১০ মিনিট, এরপর নরম তোয়ালে দিয়ে মুছে ফেলুন।

ডালিম
প্রতিদিনের ধুলোবালি আর কড়া রোদে ত্বকের অনেক ক্ষতি হয়, এক্ষেত্রে ডালিমের রস বেশ উপকারী। ডালিমে রয়েছে ভিটামিন সি ও কে, যা ত্বকের উজ্জ্বলতা ফিরিয়ে আনতে সাহায্য করে।

ডালিমের ব্যবহার
# ডালিম ছেঁচে রসটুকু নিন, আক্রান্ত স্থানে তা লাগিয়ে রাখুন ১০ মিনিট।
# ১ টেবিল চামচ বেসন, ১ টেবিল চামচ ডালিমের রস, ১ চা চামচ লেবুর রস ও ১ চা চামচ মুলতানি মাটি একসঙ্গে মিশিয়ে লাগিয়ে রাখুন ১০ মিনিট। তৈলাক্ত ত্বকের দাগছোপ দূর করবে এই প্যাকটি।

শেয়ার করুন:

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on pinterest
Share on whatsapp
Share on email
Share on print

আরও পড়ুন:

সর্বশেষ